SFD:

Bangladesh Open Source Network

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা।

ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার (বা FOSS) হল এমন সফটওয়্যার যা ব্যবহারকারির স্বাধীনতাকে সম্মান করে এবং সফটওয়্যার ব্যবহার করার সুযোগ দেয়ার পাশাপাশি এর সোর্স কোডও উন্মুক্ত করে। ওপেন সোর্স সফটওয়্যার ব্যবহারকারীদের এটি ব্যবহার, গবেষণা, সোর্স কোড পরিবর্তন, পরিবর্ধনসহ সফটওয়ারটির যেকোন ধরনের উন্নয়ন করার স্বাধীনতা দেয়। যার ফলে সাধারণ এবং বাণিজ্যিক ব্যবহারকরীরা সহজেই এর উপযোগীতা উপলব্ধি করতে পারে। ১৯৮৩ সালে রিচার্ড স্টলম্যান প্রথম মুক্ত সফটওয়্যার আন্দোলন শুরু করেন যা কম্পিউটার ব্যবহারকরীদের সফটওয়্যার স্বাধীনতা দিতে বিশেষ ভূমিকা রাখে।

২০০৪ সালে প্রথমবারের মত "Software Freedom Day" উদযাপন করা হয় যার মাধ্যমে মুক্ত সফটওয়্যার আন্দোলন কে সমর্থন করে এমন অসংখ্য প্রযুক্তিপ্রেমী এতে যুক্ত হয়। ২০০৬ সালের পর থেকে প্রতিবছর সেপ্টেম্বরের ৩য় শনিবার "Software Freedom Day" নিয়মিত বিশ্বব্যাপী উদযাপন করা হয়।

এবছর "Software Freedom Day" ১৮ সেপ্টেম্বর (শনিবার) বিশ্বব্যাপী পালন করা হবে। এই উপলক্ষ্যে ১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, বিকেল ৫টায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক অফিসে একটি আয়োজনের ব্যবস্থা করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে কেক কাটা, মুক্ত আলোচনা সহ আরও নানা আয়োজনের থাকবে। আমাদের এই আয়োজনে আপনাকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানাচ্ছি।

আপনার উপস্থিতি আমাদের এ জাতীয় কর্মকান্ডে উৎসাহ যোগাবে এবং মুক্ত সফটওয়্যার, হ্যার্ডওয়্যার ও মুক্ত কনটেন্ট এর এই আন্দোলনকে আরও এগিয়ে নিতে সাহায্য করবে।

Location

The address of the event venue is as following. You can follow the link https://g.page/bdosn to open the address on Google Map.


CategoryTeam2021

SFD: 2021/Bangladesh/Dhaka/Bangladesh Open Source Network (last edited 2021-09-17 07:12:50 by nasirkhan)